fbpx

বাংলাদেশের প্রধান নদ- নদীগুলোর গতি প্রবাহ

প্রধান নদী
নদীমাতৃক বাংলাদেশের একটা মানচিত্র যা দেখে বোঝা যাচ্ছে দেশ কিভাবে নদীনির্ভর

বাংলাদেশের প্রধান নদী গুলোর গতি পথ

নিম্নে বাংলাদেশের প্রধান নদীগুলো গতি পথ আলোচনা করা হলো:

বাংলাদেশের প্রধান নদী নিয়ে আলোচনা গেলে প্রথমে বলা যায় বাংলাদেশ একটি নদীমাতৃক দেশ ” নদীমাতৃক” শব্দটিকে ভাঙালে হয় নদী মাতা যাহার / যার। সত্যিই তো, ছোট, মাঝারি ও বড় নদীকে ধরলে বাংলাদেশের নদীর অন্ত নেই। শাখা – প্রশাখা নিয়ে বাংলাদেশে নদীর সংখ্যা 310 টি। বড় নদীগুলির মধ্যে পদ্মা, মেঘনা, যমুনা, ব্রহ্মপুত্র, কর্ণফুলী প্রভৃতি সবিশেষ উল্লেখযোগ্য। এই নদীগুলি বাংলাদেশের মধ্য দিয়ে 24,140 কিলোমিটার জায়গা দখল করেছে।

এই নদীর দৌলতেই বাংলাদেশ এত কৃষিক্ষেত্রে উন্নতি করেছে । নদীর মাছ, জমির ধান, সব্জি, জলক্রীড়া, প্রাকৃতিক সৌন্দর্য , নৈসর্গিক শোভা, বিভিন্ন জানা অজানা পাখির কলতান , বিভিন্ন প্রজাতির ফুলের ডালা, সবুজ বনভূমি – সবের মূলে রয়েছে, নদীর অকৃপণ দান।

যমুনাঃ বাংলাদেশের প্রধান নদী সমূহের মধ্যে রয়েছে ব্রক্ষপুত্র নদী। ব্রক্ষপুত্র হিমালয়ের কৈলাস শৃঙ্গের মানস সরোবরে উৎপন্ন হয়ে কুড়িগ্রামের মাজাহরালীর মধ্যে দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে। জামালপুরের দেওয়ান গঞ্জে এই নদীটি পুরাতন ব্রক্ষপুত্র ও যমুনা নামে বিভক্ত হয়েছে। উৎপন্ন যমুনা নদী গোয়ালন্দে গিয়ে পদ্মার সাথে মিলিত হয়েছে। অন্যদিকে পুরাতন ব্রক্ষপুত্র নদী কিশোরগঞ্জে ভৈরববাজারে কালনী নদীর  সাথে মিলিত হয়েছে।

মেঘনাঃ মেঘনা নদী অন্যতম প্রধান নদী। আসামের বরাক নদী সিলেট সীমান্তে সুরমা ও কুশিয়ারা নামে দুটি শাখার বিভব্ত হয়ে যথাক্রমে সিলেটের উত্তর ও দক্ষিণ দিক দিয়ে প্রবাহিত হয়েছে। এই শাখা দুটি পুনরায় হবিগঞ্জের আজমিরীগঞ্জে মিলিত হয়ে নামধারন করেছে কালনী। কালনী নদী আরো কিছুদুর অগ্রসর হয়ে নাম ধারন করেছে মেঘনা। মেঘনা নদী প্রবাহিত হয়ে চাঁদপুরে পদ্মার সাথে মিলিত হয়ে মেঘনা নামে বঙ্গোপসাগরে পতিত হয়েছে।

কর্ণফুলী চট্টগ্রাম অঞ্চলের মূল নদী। চট্টগ্রাম ব্যবসা বানিজ্যে ব্যপক উন্নয়ন এনেছে কর্ণফুলী নদী

কর্ণফুলীঃ প্রধান নদী গুলোর মধ্যে রয়েছে কর্ণফুলী নদী। কর্ণফুলী চট্টগ্রাম অঞ্চলের মূল নদী। এর উৎপত্তিস্থল মিজোরামের লুসাই পাহাড়ে। রাঙামাটি এবং বন্দরনগরী চট্টগ্রামের মধ্য দিয়ে প্রবাহিত হয়ে পতেঙ্গার সন্নিকটে এটি বঙ্গোপসাগরে পতিত হয়েছে।

নদী – তীরবর্তী শহর সমূহ

শহরনদীশহরনদী
ঢাকাবুড়িগঙ্গানারায়নগঞ্জশীতলক্ষা
টঙ্গী তুরাগচট্টগ্রাম কর্ণকুলী
খুলনা রূপসাভৈরব ময়মনসিংহ পুরাতন ব্রক্ষপুত্র
রাজশাহীপদ্মা সিলেটসুরমা
বরিশালকীর্তনখোলা বগুড়া করতোয়া
ফরিদপুরআড়িয়াল খাঁ পাবনাইছামতি
সিরাজগঞ্জ যমুনা কুমিল্লা গোমতি
চাঁদপুর মেঘনা মংলা পশুর
ঝালকাঠি বিষখালী টেকনাফ নাফ
কাপ্তাই কর্ণফুলী দিনাজপুর পুনর্ভবা
ঝিনাইদহ নবগঙ্গা আশুগঞ্জ মেঘনা
যশোর কপোতাক্ষভৈরব মেঘনা
ফেনী ফেনী রংপুর তিস্তা

আমাদের কোর্সসমূহঃ https://super30bangladesh.com/courses/

Facebook: https://www.facebook.com/super30bangladesh

YouTube : https://www.youtube.com/c/super30bangladesh-BCS-preparation

YouTube player
BCS English Grammar
আন্তর্জাতিক বিষয়াবলী

৪৬ তম বিসিএস প্রস্তুতি গাইডলাইন আন্তর্জাতিক বিষয়াবলী

বিসিএস পরিক্ষার জন্য বাংলাদেশ বিষয়াবলী সম্পর্কে ভালো ভাবে জানা থাকা যেমন জরুরী  তেমনি আন্তর্জাতিক ও সাম্প্রতিক  বিষয় সম্পর্কেও ধারণা থাকা অতি জরুরী। বিসিএস পরীক্ষায় সাধারণ

Read More »
বাংলাদেশ বিষয়াবলী

৪৬ তম বিসিএস বাংলাদেশ বিষয়াবলী সিলেবাস ও মানবন্টন এবং গাইডলাইন

বাংলাদেশ বিষয়াবলী ৪৬ তম বিসিএস প্রিলি পরীক্ষা, লিখিত ও ভাইভার জন্য খুবই গুরুত্বপূর্ণ। তাই কৌশল অবলম্বন করে এর প্রস্তুতি নিতে হবে। আমরা সবাই বিসিএস স্বপ্ন

Read More »
বাংলাদেশের ভূ-প্রকৃতি

বাংলাদেশের ভূ-প্রকৃতি ও এর প্রকারভেদ

বাংলাদেশের ভূ-প্রকৃতি সমূহ বাংলাদেশের ভূ-প্রকৃতি সমূহ এর আলোচনা করতে গেলে প্রথমে দেখা যাক বাংলাদেশ অখণ্ড বঙ্গদেশের একটি অংশ। বাংলাদেশের মোট আয়তন ৫৬,৯৭৭ বর্গমাইল বা ১,৪৭,৫৭০ বর্গ

Read More »
Layer 1
Login Categories
error: Content is protected !!