fbpx

প্রধান নদীগুলোর গতি প্রবাহ

প্রধান নদী
নদীমাতৃক বাংলাদেশের একটা মানচিত্র যা দেখে বোঝা যাচ্ছে দেশ কিভাবে নদীনির্ভর

বাংলাদেশের প্রধান নদী গুলোর গতি পথ

বাংলাদেশ একটি নদীমাতৃক দেশ। নিম্নে প্রধান নদী গুলোর গতি পথ আলোচনা করা হলো:

” নদীমাতৃক” শব্দটিকে ভাঙালে হয় নদী মাতা যাহার / যার। সত্যিই তো, ছোট, মাঝারি ও বড় নদীকে ধরলে বাংলাদেশের নদীর অন্ত নেই। শাখা – প্রশাখা নিয়ে বাংলাদেশে নদীর সংখ্যা 310 টি। বড় নদীগুলির মধ্যে পদ্মা, মেঘনা, যমুনা, ব্রহ্মপুত্র, কর্ণফুলী প্রভৃতি সবিশেষ উল্লেখযোগ্য। এই নদীগুলি বাংলাদেশের মধ্য দিয়ে 24,140 কিলোমিটার জায়গা দখল করেছে।

এই নদীর দৌলতেই বাংলাদেশ এত কৃষিক্ষেত্রে উন্নতি করেছে । নদীর মাছ, জমির ধান, সব্জি, জলক্রীড়া, প্রাকৃতিক সৌন্দর্য , নৈসর্গিক শোভা, বিভিন্ন জানা অজানা পাখির কলতান , বিভিন্ন প্রজাতির ফুলের ডালা, সবুজ বনভূমি – সবের মূলে রয়েছে, নদীর অকৃপণ দান।

যমুনাঃ প্রধান নদী সমূহের মধ্যে রয়েছে ব্রক্ষপুত্র নদী। ব্রক্ষপুত্র হিমালয়ের কৈলাস শৃঙ্গের মানস সরোবরে উৎপন্ন হয়ে কুড়িগ্রামের মাজাহরালীর মধ্যে দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে। জামালপুরের দেওয়ান গঞ্জে এই নদীটি পুরাতন ব্রক্ষপুত্র ও যমুনা নামে বিভক্ত হয়েছে। উৎপন্ন যমুনা নদী গোয়ালন্দে গিয়ে পদ্মার সাথে মিলিত হয়েছে। অন্যদিকে পুরাতন ব্রক্ষপুত্র নদী কিশোরগঞ্জে ভৈরববাজারে কালনী নদীর  সাথে মিলিত হয়েছে।

মেঘনাঃ মেঘনা নদী অন্যতম প্রধান নদী। আসামের বরাক নদী সিলেট সীমান্তে সুরমা ও কুশিয়ারা নামে দুটি শাখার বিভব্ত হয়ে যথাক্রমে সিলেটের উত্তর ও দক্ষিণ দিক দিয়ে প্রবাহিত হয়েছে। এই শাখা দুটি পুনরায় হবিগঞ্জের আজমিরীগঞ্জে মিলিত হয়ে নামধারন করেছে কালনী। কালনী নদী আরো কিছুদুর অগ্রসর হয়ে নাম ধারন করেছে মেঘনা। মেঘনা নদী প্রবাহিত হয়ে চাঁদপুরে পদ্মার সাথে মিলিত হয়ে মেঘনা নামে বঙ্গোপসাগরে পতিত হয়েছে।

কর্ণফুলী চট্টগ্রাম অঞ্চলের মূল নদী। চট্টগ্রাম ব্যবসা বানিজ্যে ব্যপক উন্নয়ন এনেছে কর্ণফুলী নদী

কর্ণফুলীঃ প্রধান নদী গুলোর মধ্যে রয়েছে কর্ণফুলী নদী। কর্ণফুলী চট্টগ্রাম অঞ্চলের মূল নদী। এর উৎপত্তিস্থল মিজোরামের লুসাই পাহাড়ে। রাঙামাটি এবং বন্দরনগরী চট্টগ্রামের মধ্য দিয়ে প্রবাহিত হয়ে পতেঙ্গার সন্নিকটে এটি বঙ্গোপসাগরে পতিত হয়েছে।

নদী – তীরবর্তী শহর সমূহ

শহরনদীশহরনদী
ঢাকাবুড়িগঙ্গানারায়নগঞ্জশীতলক্ষা
টঙ্গী তুরাগচট্টগ্রাম কর্ণকুলী
খুলনা রূপসাভৈরব ময়মনসিংহ পুরাতন ব্রক্ষপুত্র
রাজশাহীপদ্মা সিলেটসুরমা
বরিশালকীর্তনখোলা বগুড়া করতোয়া
ফরিদপুরআড়িয়াল খাঁ পাবনাইছামতি
সিরাজগঞ্জ যমুনা কুমিল্লা গোমতি
চাঁদপুর মেঘনা মংলা পশুর
ঝালকাঠি বিষখালী টেকনাফ নাফ
কাপ্তাই কর্ণফুলী দিনাজপুর পুনর্ভবা
ঝিনাইদহ নবগঙ্গা আশুগঞ্জ মেঘনা
যশোর কপোতাক্ষভৈরব মেঘনা
ফেনী ফেনী রংপুর তিস্তা

বনজ সম্পদ

বাংলাদেশের বনজ ও খনিজ সম্পদ

বাংলাদেশের বনজ সম্পদ উদ্ভিদের বৈশিষ্ট্যের ভিত্তিতে বাংলাদেশের বনভূমি তিন প্রকারঃ১.ক্রান্তীয় চিরহরিৎ ও পত্রপতনশীল বৃক্ষের বনভূমিঃ চট্টগ্রাম, পার্বত্য চট্টগ্রাম ও সিলেটের এলাকা জুড়ে এ বনাঞ্চল বিস্তৃত।

Read More »
বাংলাদেশের কুটির শিল্প

বাংলাদেশের শিল্প সম্পদ

বাংলাদেশের শিল্প সম্পদ এর উন্নয়ন কৃষিপ্রধান দেশ বাংলাদেশ শিল্পক্ষেত্রে এখনও কাঙ্খিত সাফল্য অর্জন করতে পারেনি। শিল্পখাতগুলোতে যথাযথ দিকনির্দের্শন, পর্যাপ্ত সুযোগ-সুবিধা প্রদান, সরকারী আনুকুল্য প্রভৃতির মাধ্যমে

Read More »
শিক্ষা কমিশন

বাংলাদেশের শিক্ষা ব্যবস্থা

স্বাধীন বাংলাদেশে প্রথম ‘বাংলাদেশ শিক্ষা কমিশন’ গঠন শিক্ষা কমিশনঃ ভারতীয় উপমহাদেশে শিক্ষা কমিশনের যাত্রা শুরু ১৮৮২ সালে। উইলিয়াম হান্টারকে প্রধান করে গঠিত এই কমিশনের অন্যতম

Read More »
Layer 1
Login Categories
error: Content is protected !!
এই ওয়েবসাইটটি কুকিজ ব্যবহার করে এবং আপনার ব্রাউজিং অভিজ্ঞতা মসৃণ করার জন্য আপনার কিছু ব্যক্তিগত তথ্য (ওয়েব ব্রাউজিং সম্পর্কীয়) সংরক্ষণ করে। আপনার ব্রাউজারের login-এর তথ্য সংরক্ষণের জন্যে "Ok, I acknowledge" বাটনে ক্লিক করুন।